Select Page

আইনস্টাইন কে বিশ্বের সামনে পরিচিত করার পেছনের মানুষটি

আইনস্টাইন কে বিশ্বের সামনে পরিচিত করার পেছনের মানুষটি

   আইনস্টাইন এর থিওরি অব রিলেটিভিটি তত্ত্বের কথা আমরা সবাই জানি। কিন্তু যে মানুষটি তাঁর পরিশ্রম, একাগ্রতা এবং বিজ্ঞানের প্রতি অপরিসীম ভালোবাসা থেকে থিওরি অব রিলেটিভিটি প্রমাণ করে নিউটনের গ্রাভিটি তত্ত্বের গ্যাপ বের করে আইনস্টাইনকে এক সাধারণ বিজ্ঞানী থেকে বড়ো একজন বিজ্ঞানী হতে প্রতিষ্ঠা করলেন তাঁর নামটা অনেকেই জানিনা।

এই মানুষটি হলেন ইংরেজ বিজ্ঞানী আর্থার এডিংটন। এডিংটন নিউটনের গ্রাভিটি তত্ত্বের দ্বারা মার্কারি গ্রহের গতিপথ প্রমাণ করতে পারছিলেন না। তখন আইনস্টাইন এর নাম একটু ছড়িয়েছে। এডিংটন তখন আইনস্টাইন কে এই বিষয়ে লিখলেন। আইনস্টাইন এর ভাবনার দুয়ার খুলে গেল। আইনস্টাইন ম্যাক্স প্লাঙ্ককে নিয়ে বসবেন বলে বার্লিন বিশ্ববিদ্যালয়ে হাজির হলেন। যতটা আনন্দ নিয়ে গেলেন ততটাই ব্যথিত হলেন, কারণ ওই দিন ম্যাক্স প্লাঙ্ক যুদ্ধক্ষেত্র হতে তাঁর ছেলের মৃত্যু সংবাদ পেয়েছেন। দুজনে মিলে টেবিলে বসলেন দুজনের হাতে মদের বোতল।

ম্যাক্স প্লাঙ্ক আইনস্টাইনকে বললেন আপনার সন্তানদের কথা আপনার মনে পড়ে না?( এর মধ্যে আইনস্টাইন এর স্ত্রীর সাথে ডিভোর্স হয়ে গেছে) আইনস্টাইন বললেন আমার কাছে বিজ্ঞানের প্রতি ভালোবাসা সবার আগে। তার পর ছেলে মেয়ে! ম্যাক্স প্লাঙ্ক এবার একটু ধাতস্থ হলেন। দুই মহান বিজ্ঞানী পাশাপাশি বসে আছেন, আইনস্টাইন অংকের সমাধান করে চলেছেন, ম্যাক্স প্লাঙ্ক মাঝে মাঝে সাহায্য করছেন। এরপর এলো সেই কাঙ্খিত মুহূর্ত। আইনস্টাইন অংক করে দেখিয়ে দিলেন স্পেস এবং গ্রহের গতিপথে সেইপ আছে এবং আলো বাঁকে! এতদিন সবাই জানত আলো সরল রেখায় চলে!

আইনস্টাইন এডিংটন কে চিঠি লিখলেন। তখন জার্মানি, ইংল্যান্ডের মধ্যে প্রথম বিশ্বযুদ্ধ চলছে। জার্মান বিজ্ঞানীর তত্ত্ব নিয়ে ইংল্যান্ডের বিজ্ঞানীরা কাজ করতে চান না। নাছোড়বান্দা এডিংটন হল ছাড়লেন না, ঊনি রাজি করালেন। সূর্য গ্রহণের দিন এগিয়ে আসছে। এডিংটন তাঁর এক সহযোগীকে নিয়ে আফ্রিকার পথে পাড়ি দিলেন। টেলিস্কোপ সেট করলেন, সূর্য গ্রহণের মুহূর্তের আটটি ছবি তুললেন, ছয়টি ফ্রেম নষ্ট হলো কিন্তু দুটো ফ্রেম ভালো পেলেন।

এই দুটো ফ্রেম প্রিন্ট দেয়ার পর দেখা গেল আলো সত্যি সত্যি বাঁকে! এডিংটন দুনিয়ার সামনে এক বিরল প্রতিভার তত্ত্বের প্রমাণ দিলেন এবং আইনস্টাইন রাতারাতি বিখ্যাত হয়ে গেলেন। এডিংটন বাকি জীবন বিজ্ঞান সাধনায় কাটিয়ে দিলেন একজন সাধারণ নিভৃতচারী বিজ্ঞানী হিসেবে। আর আইনস্টাইন দুনিয়ার সামনে পদার্থ বিজ্ঞানের নতুন নতুন তত্ত্ব নিয়ে হাজির হতে থাকলেন।

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসরণ করুন

Covid 19

20 Jan 2021, 4:12 AM (GMT)

Bangladesh Stats

529,031 Total Cases
7,942 Death Cases
473,855 Recovered Cases